প্রকাশিত: ১০/০৩/২০২০ ৯:৫৫ এএম

বর্তমান বিশ্বে এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। বিশ্বের ১১৫টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিভিন্ন দেশ এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিভিন্ন দেশকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব সাস্থ্য সংস্থার এমন আহ্বানের পর করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সংস্থাটিতে এক কোটি ডলার দান করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অর্থনৈতিক সহায়তা দিতে ১ কোটি ডলার অনুদান দেয়ার নির্দেশনা জারি করেছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

সৌদির রয়্যাল কোর্ট এবং বাদশাহ সালমানের মানবিক সহায়তা ও ত্রানকেন্দ্রের প্রধান কর্মকর্তা ড. আবদুল্লাহ আল রাবিয়াহ এ তথ্য নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে তিনি বলেন, নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে একসঙ্গে কাজ করে যাচ্ছে সৌদি আরব। জরুরি কার্যক্রম বাস্তবায়নে সহায়তা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এক কোটি ডলার অনুদান দিচ্ছে সৌদি।

এর মাধ্যমে এই ভাইরাসের প্রকোপ কমিয়ে আনা সহজ হবে এবং যেসব দেশের স্বাস্থ্য কাঠামো দুর্বল তাদের সহায়তা করা সম্ভব হবে। ওই বিবৃতিতে বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্সের প্রশংসা করেছেন ড. আল রাবিয়াহ। তিনি এই কার্যক্রমকে সংকটময় পরিস্থিতিতে থাকা বিশ্বের মানুষের প্রতি মানবিক অবস্থান বলে উল্লেখ করেছেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ৪২২ জন আক্রান্ত হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৪ হাজার ২৭ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬৪ হাজার ৮১ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে চীনে। সেখানে ৮০ হাজার ৭৫৪ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ১৩৬ জন।

চীনের পর ইতালিতে সবচেয়ে বেশি মানুষের প্রাণ কেড়েছে করোনা। সেখানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৭২ এবং মৃতের সংখ্যা ৪৬৩। চীনের বাইরে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। সেখানে ৭ হাজার ৫১৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৫৪ জন।

অপরদিকে মধ্যপ্রাচ্যের দেশ ইরানে সবচেয়ে বেশি প্রকোপ ছড়িয়েছে করোনাভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত ৭ হাজার ১৬১ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২৩৭ জন।

পাঠকের মতামত

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুলাহিয়ান নিহত হয়েছেন বলে শঙ্কা প্রকাশ ...

বাংলাদেশ সীমান্তের কাছে বুথিডং শহর দখল করেছে আরাকান আর্মি

মিয়ানমারের রাখাইন রাজ্যভিত্তিক বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) জানিয়েছে, তারা বাংলাদেশ সীমান্তের কাছে বুথিডং শহরতলির ...